পৃথিবীর সেই সব গল্প . . .

IMG_4628.JPG

বাবা,বড় কুকুরটা-না আমাকে দেখে ভয় পায় ! আমার হাতে একটা লাঠি আছে’তো তাই ! আবার একটু পর এসে বলছে, বাবা, আমি না একটা নীল পাখি দেখেছি-পুকুরের সামনে বসে আছে !

কুকুর, বিড়াল,মুরগী, হাঁস, গরু আর কবুতরের পিছনে সে সারাক্ষণ ছুটছে ! মেঘ এই প্রথম আমাদের গ্রামের বাড়ী বেড়াতে এসেছে । সে কি তার আনন্দ !

আমাদের বাড়ী থেকে বের হলেই মসজিদ,মাদ্রাসা আর প্রাথমিক বিদ্যালয় । তার সামনে আমাদের পুকুর । আমরা পুকুর পার ধরে হাঁটতে হাঁটতে ছোট খাল আর সরিষা ক্ষেত পেরিয়ে চলে এলাম গ্রামের কবরস্থানে। দাদা-দাদী আর বাবার কবরের সামনে নিরবে দাড়িয়ে থাকলাম কিছুক্ষণ – দোয়া পড়লাম ।

বিস্তৃত সরিষা ক্ষেত আর আঁকাবাঁকা ছোট খাল চলে গেছে দূরে- বহু দূরে । শীত মৌসুমে পুকুর, খাল-বিল প্রায় শুকনো থাকে। সেখানে কোথাও কোথাও ডুবে আছে- ছোট ছোট ডিঙ্গী নৌকা । মাছরাঙ্গা, ঘুঘু, বক, হলুদিয়া আর দোয়েল পাখি এখানে যেন অহরহ নির্ভয় । আমরা এ সব দেখতে দেখতে ফিরে চল্লাম বাড়ীর পথে . . .

হিজুলিয়া, মানিকগঞ্জ
৬ নভেম্বর ২০১৪
মনিরুল আলম

Copy Right Notice:
All images,videos, ART and text in this site is copyrighted. http://www.monirulnews.com Please don’t use any image without written permission. Please contact witnessphoto@gmail.com

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s