আজ বিশ্ব “মা” দিবস . . .

Snapseed(33)
আমরা তিন ভাই বোন মায়ের সাথে | ছবি : মুরসালিন আব্দুল্লাহ মেঘ

আমার ফুপাতো বোন রুকসানা— গ্রামের বাড়ী হিজুলিয়া থেকে আমাদের ঢাকার বাসায় এসেছেন দিন/ দুই হলো । রুকসানা ফোনে জানিয়েছিল, মামীকে অনেক দেখতে ইচ্ছা করছে—কতো দিন মামীকে দেখি না। “মা” মারা যাবার পর মামীকেই “মা” বলে জানি ! আমি বললাম, তুই চলে আয় ঢাকায় । মা’র চোখের অপারেশন হবে, তুই থাকলে আমাদের ভালো লাগবে । গ্রামের বাড়ী গেলে আমার এই বড় ফুপুর কাছে অনেক আবদার থাকতো— পিঠা খাওয়া থেকে শুরু করে, পুকুরের মাছ, খেজুরের রস,গাছের পেয়ারা, নারিকেল সহ নানা কিছু ! আমাদের এই সমাজে খালা, ফুপু-রা মায়ের মর্যাদায় অধিষ্ঠিত ।

আজ বিশ্ব “মা” দিবস । আমার “মা” সহ পৃথিবীর সকল মায়ের জন্য অনেক অনেক শুভেচ্ছা, ভালোবাসা । ফেসবুকে স্টাটাস দেওয়ার জন্য নয় বা আধুনিক সমাজ ব্যবস্থার সাথে বসবাসকারী এই আমি শুধু গতানুগতিক “মা” দিবস পালনের জন্য নয় । আমার মন-প্রাণ, মেধা-মনন; কোন ভালো কিছুর সায় দিলে— আমি সেটা করার চেষ্টা করি, হয়তো শত ভাগ হয় না । কিন্তু আমি চেষ্টা করি ।

আসুন “মা”- কে ( যাদের “মা” বেঁচে আছেন ) একবার আদর করি, বুকে জড়িয়ে ধরে—একটু পাগলামী করি ! সেই ছোট্ট বাবুটি হয়ে যাই ! আমাদের ছোট “মেঘ” যেমন করে তার মা’কে জড়িয়ে ধরে আদর করে ! আহা ! মা-সন্তানের ভালোবাসা । পৃথিবীর শ্রেষ্ঠতম ভালোলাগার—একটি মুহূর্ত !

যাদের “মা” দূরে আছেন — ফোনেই না হয় মায়ের সাথে পাগলামীটা করি । যাদের “মা” এই পৃথিবী ছেড়ে চলে গেছেন, তাদের জন্য দোয়া করি—পরলোকে তাঁরা যেন ভালো থাকেন ।

সব মায়ের জন্য সুস্থতা কামনা করে দোয়া করি । সবাই ভালো থাকুন . . .

১৪ মে ২০১৭
পুরান ঢাকা

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s