বাবা—শুভ জন্ম দিন . . .

18485997_10158731612315707_975768917675212026_n
আমার ছোট বাবা মেঘের আঁকা ছবি . . .

সকাল বেলা ঘুম থেকে উঠতেই— ছোট মেঘ এবং তার ‘মা’ আমার কপালে ছোট একটা আদর দিয়ে, জন্ম দিনের শুভেচ্ছা জানালো ! আহা—ভালোবাসা ! গতকাল রাতে খুব বৃষ্টি হচ্ছিল— কাঁচ আর গ্রীল ঘেরা জানালার দিকে তাকিয়ে—সেই বৃষ্টি পরা দেখছিলাম ! মনে মনে ভাবছিলাম, আচ্ছা আমার এই পৃথিবীতে আগমনের সময়টা কখন ছিল—তখন কি বৃষ্টি ছিল আজকের মতো। নাকি অন্য কোন ক্ষণ ! রাত না দিন বা ঘড়ির কাটায় তখন কয়টা বেজে ছিল ? কে কে উপস্থিত ছিলেন তখন ? এতো গুলো বছর কেটে গেলে অথচ—আমার জন্ম বৃত্তান্ত জানা হলো না ! তা কি হয় ।

সকালে নাস্তার টেবিলে বসে, মা’কে জিজ্ঞেস করলাম, আমার জন্মদিন সম্পর্কে ! মা—আমাকে বললেন, সব কিছু তোর বাবা’র ডাইরিতে লেখা আছে । মা’র কাছ থেকে বাবার ডাইরিটা নিয়ে পড়ে ফেললাম, আমার জন্মদিন নিয়ে, বাবা যা কিছু লিখে রেখে গেছেন ! বাবার সেই লেখার পাশাপাশি ‘মা’ আরো কিছু সংযোগ করলেন ।

আমার জন্মের সময় বাবা এবং বড়’মা ( নানীর ‘মা’ ) উপস্থিত ছিলেন । পুরান ঢাকায় আমাদের বাসাতেই আমার জন্ম । লক্ষী বাজার এলাকায় সবার পরিচিত এক দাই’মা ছিলেন, তার নাম ছিল—সরলা । সেই সরলা দাই’মা আমার জন্মের প্রক্রিয়াটি সম্পন্ন করেন । ঘড়ির কাটার তখন রাত্রি—৩.১৫ মিনিট শনিবার, ১৬ মে, ১৯৭৫ বাংলা পহেলা জ্যৈষ্ঠ ১৩৮২ ছিল । আমার নিজের সম্পর্কে আরো জানলাম, আমার ওজন ছিল, আন্ডার ওয়েট ! আর আকারে খুব ছোট ! না তাহলে সেই ক্ষণটি বৃষ্টি ছিল না !

সকালে আমার ছোট বাবা—মেঘ, তার আঁকা একটা ছবি আমাকে উপহার দিল ! আমি বললাম কি এঁকেছ বাবা, উত্তরে সে বলল, মোবাইল ফোন, কম্পিউটার, ক্যামেরা আর ছবি ! মানে তোমার কাজের বিষয় গুলো আমি একেছি । আমি আমার পন্ডিত বাবা’টাকে আর একবার বুকে জড়িয়ে ধরে আদর করলাম !

ফেসবুক ম্যাসেঞ্জার খুলতেই আমার কাছের এবং দুরের মানুষ গুলো শুভেচ্ছা জানিয়েছেন—আমার জন্মদিনে, সবাইকে অনেক অনেক ধন্যবাদ এবং ভালোবাসা ।

কোন এক একুশের বই মেলা থেকে কবি নির্মলেন্দু গুণের একটি কাব্য গ্রন্থ কিনেছিলাম—কবির সাথে দেখা হতেই, কবিকে অনুরোধ করেছিলাম— কিছু একটা লিখে দিতে ! কবি লিখলেন,আপাতত অবস্থা যা দাঁড়িয়েছে, তাতে ভালোবাসা ছাড়া কোনো উপায় দেখি না ।

সবার জন্য অনেক অনেক ভালোবাসা . . .

১৬ মে ২০১৭
পুরান ঢাকা

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s