ডায়াবেটিসের সাথে বসবাস . . . 

© Mursalin Abdullah Megh

১.ছোট মেঘ তার বাবার মোবাইল ফোনটি দিয়ে ছবি তুলছে । সেদিন সাত মসজিদ রোড, ধানমন্ডিতে অবস্থিত বাংলাদেশ আই হসপিটালে গিয়েছিলাম ২য় বারের মতো চোখ দেখাতে, তখন মেঘ ছবিটা তুলেছে । ড. জাহাঙ্গীর আমাকে নানা পরীক্ষা করে, সামনে এবং দূরে সঠিক ভাবে দেখার জন্য নতুন করে—প্রগেসিভ পাওয়ার গ্লাস এ্যাডভাইস করলেন । অতপর ডাক্তার সাহেবের উপদেশ—অতিশয় মান্য !

২.ডায়াবেটিসের সাথে আমার বসবাস দীর্ঘ দিনের । তা প্রায় পনের বছর হতে চলল । ২০০১ সালের জানুয়ারিতে প্রথম আমার ডায়াবেটিস সনাক্ত হয় । তখন আমি পাঠশালায়, সাউথ এশিয়ান মিডিয়া একাডেমিতে কাজ করি এবং ফটোগ্রাফীর একজন শিক্ষার্থী । নানা কারনেই শরীরটা ভালো যাচ্ছিল না। ক্লান্তি ও দুর্বলতা বোধ করা, শরীরের ওজন কমতে শুরু করা, অবসাদ সহ নানা উপসর্গ শুরু হলো । 

৩.অতপর,নানা ডাক্তার দেখিয়ে অবশেষে বারডেমে গেলাম — রক্তে গ্লুকোজের পরিমান মাত্রাতিরিক্ত ! ডায়বেটিকস সনাক্ত হলো ! আর তখন থেকেই আমার দৈনন্দিন জীবনের সাথে জড়িয়ে গেল—Mixtard 50 Penfill Insulin দুই বেলা করে শরীরে শুঁই ফোটানোর কাজ !

৪.ডায়াবেটিসের রোগী হিসাবে আমি কখনো ভালো রোগী না ! আমি যে ডাক্তারের কাছে দেখাতাম, ( অনিয়মিত ) ড. ছগীর ( বারডেম) — সে আমাকে দেখা হলেই বলতেন, মনির সাহেব সাংবাদিকতা করেন আর যাই করেন, নিজের শরীরের প্রতি যত্ন নিয়েন, মনে রাইখেন—আপনি একজন ডায়াবেটিসের রোগী, সঠিক ভাবে নিয়ম পালন না করলে—শরীরের বিভিন্ন অঙ্গ-প্রতঙ্গ কলাপস করা শুরু করবে! 

 ৫.ডায়বেটিসের নিয়ম-টাই আমার জন্য অনিয়ম হলো এবং এর ফলাফল—আমার রক্তে গ্লুকোজের পরিমান বৃদ্ধি থাকা ! তবে গত দুই বছরে কয়েকটা রোগ আমার শরীরকে ভয়াবহ করে তোলে—যদিও আধুনিক চিকিৎসার কারণে এখনো ভালো রয়েছি । 

 ৬.বয়স বৃদ্ধির পাশাপাশি সময় এবং অভিজ্ঞতা অর্জন হয় । ভুল থেকে শিক্ষা অর্জন করা যায় । নিজের পরিবারের দিকে তাকিয়ে বিশেষ করে— আমার ‘মা’, ‘বুবলী’ আর প্রিয় সন্তান ‘মেঘে’ জন্য আরো কিছু দিন এই সুন্দর পৃথিবীতে থেকে যেতে চাই ! 
নোট: নিজের ডায়াবেটিক রোগের জীবন-যাপনের অভিজ্ঞতা গুলো সবার সাথে শেয়ার করতে চাই। কেউ হয়ত এটা পড়ে অভিজ্ঞতা অর্জন করবেন অথবা নিজে সচেতন হবেন, অন্যকে জানাবেন— আর এই সব নিয়েই আমার একটা কাজ—”ডায়াবেটিসের সাথে বসবাস” . . . 
২৬ জ্যৈষ্ঠ , ১৪২৩

পুরান ঢাকা

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s